এ ডি সির ২০২৪ – ২৫ অর্থবছরের ১৪৫৪ কোটি ২৬ লক্ষ ৫৩হাজার টাকা বাজেট গৃহীত

। হাবেলী ডিজিটাল ডেস্ক।
আগরতলা। ২৯ ফেব্রুয়ারি।
আজ ত্রিপুরা উপজাতি এলাকা স্বশাসিত জেলা পরিষদের ২০২৪ -২৫ অর্থ বছরের ১৪৫৪ কোটি ২৬ লক্ষ ৫৩ হাজার টাকার প্রস্তাবিত বাজেট অধিবেশনে সর্বসম্মতিক্রমে গৃহীত হয় । পরিষদের চেয়ারম্যান জগদীশ দেবর্বমা একথা ঘোষণা করেছেন।
এই বাজেটে মার্কেট লাইসেন্স ফি এবং অন্যান্য খাতে ২ কোটি ৩৩ লক্ষ ১ হাজার টাকা, সুদ খাতে ৬ কোটি ৬৪ লক্ষ ৪০ হাজার টাকা, অন্যান্য খাতে ৫ কোটি ২০ লক্ষ ৮ হাজার টাকা, পরিকল্পনা রাজস্ব খাতে ৭৯৩ কোটি ২৩ লক্ষ ৮ হাজার টাকা, শেয়ার অব ট্যাক্স খাতে ২৮৯ কোটি ৭২ লক্ষ ১৩ হাজার টাকা, ট্র্যান্সফার ফান্ডে ২৩০কোটি ২৬ লক্ষ ৯২ হাজার টাকা,এক্সক্লুটেড এরিয়া গ্ৰ্যান্ড খাতে ২০ কোটি ১২ লক্ষ ৫০ হাজার টাকা, ১৫ তম অর্থ কমিশন থেকে ১০৬ কোটি ৯২ লক্ষ ৪১ হাজার টাকা প্রস্তাব রাখা হয়েছে।মুখ্যনির্বাহী সদস্য পূর্ণ চন্দ্র জমাতিয়া আজ বাজেটের ওপর জবাবী ভাষনে একথা বলেছেন। গতকাল অধিবেশনে প্রথম দিনের দ্বিতীয় পর্বে বাজেট পেশ করেছিলেন শ্রীজমাতিয়া।
তিনি আরো বলেছেন গত বছরের বাজেট থেকে এবছর ২৬.৫ শতাংশ বেশি ধরে এই বারের বাজেট তৈরী করা হয়েছে। গতবছর বাজেট বরাদ্দ মধ্যে এখন ও রাজ্য সরকারের কাছে বকেয়া অর্থ পাওনা রয়েছে ১৫৪ কোটি টাকা। চলতি অর্থ বছরে শেষ হতে এক মাস বাকি। বকেয়া অর্থ না পাওয়ায় উন্নয়ন কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব নয়।
বাজেটের ওপর শাসকদলের স্বাস্থ্য দপ্তর নির্বাহী সদস্য কমল কল‌ই, ক্রীড়া দপ্তরের নির্বাহী সদস্য সুহেল দেবর্বমা, সমাজ কল্যাণ ও সমাজ শিক্ষা দপ্তরের নির্বাহী সদস্যা বলি রিয়াং, মৎস্য দপ্তরের নির্বাহী সদস্য রাজেশ ত্রিপুরা, বিরোধী দল নেতা বিমল কান্তি চাকমা, এম ডি সি ভূমিকানন্দ রিয়াং, শৈলেন্দ্র নাথ, বিদ্যুৎ দেবর্বমা এবং স‌ওদাগর কল‌ই।