আজ থেকে ভোট পর্ব শুরু :মহিলা ভোটার সংখ্যা বেশি

। হাবেলী ডিজিটাল ডেস্ক।

আগরতলা।১০ এপ্রিল।

আজ থেকে দেশে লোকসভা নির্বাচনে প্রথম দফায় ভোট গ্রহণ পর্ব শুরু করা হয়েছে। ত্রিপুরার পশ্চিম সাধারণ আসনে আজ সকাল থেকে বিকেল পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে ভোট গ্রহণ করা হয়।২০২৪ লোকসভা নির্বাচনে দেশের নির্বাচন কমিশন ৮৫ বছর উর্ধ্বে এবং ৪০ শতাংশ বেশি তাদের প্রতিবন্ধী রয়েছেন। তাদের ভোট বাড়িতে গিয়ে নির্বাচনে দায়িত্ব প্রাপ্ত কর্মীগন সংগ্ৰহ করবেন। পশ্চিম ত্রিপুরা সাধারণ আসনে আগামী ১২ এপ্রিল ও ভোট গ্রহণ করা হবে।
অপরদিকে পূর্ব ত্রিপুরা সংরক্ষিত আসনে ভোট আগামী ১৭ এবং ১৮ এপ্রিল গ্ৰহন করা হবে বলে নির্বাচন কমিশন ঘোষণা করেছেন।
৭ রামনগর বিধানসভা উপ নির্বাচনে ও ভোট গ্রহণ করা কাজ চলবে। রাজ্যের বিভিন্ন জায়গায় কতজন বয়স্ক এবং প্রতিবন্ধী ভোটার রয়েছেন। এবং যারা বাড়ীতে বসে ভোট দিতে আগ্ৰহী তাদের থেকে নির্বাচন কমিশন নির্বাচন কাজে নিযুক্ত কর্মীদের মাধ্যমে আবেদন সং গ্ৰহ করেছেন।

রাজ্য নির্বাচন কমিশন অফিস সূত্রে জানা যায় ৮৫ বছর বয়স্ক মোট ১৮ ৬৭৬ জন ভোটার রয়েছেন।এর মধ্যে পশ্চিম ত্রিপুরা সাধারণ আসনে ৯৭০২ জন। তাঁর মধ্যে পূরুষ ৩৮১১ জন। মহিলা ভোটার ৫৮৯১ জন।
পূর্ব ত্রিপুরা সংরক্ষিত আসনে ৮৫ বছর বয়স্ক মোট ভোটার সংখ্যা ৮৯৭৪ জন।পূরুষ ভোটার ৩৬৮৪ জন । মহিলা ভোটার ৫২৯০ জন।

এছাড়া প্রতিবন্ধী মোট ভোটার সংখ্যা ১৯৮৬৬ জন। পশ্চিম ত্রিপুরা সাধারণ আসনে মোট ভোটার ৮৪৮৬ জন। এর মধ্যে পুরুষ ৫৩২৫ জন এবং মহিলা ভোটার ৩১৬১ জন। পূর্ব ত্রিপুরা সংরক্ষিত আসনে মোট ভোটার সংখ্যা ১১৩৮০ জন। মহিলা ভোটার সংখ্যা ৪৫৭১ জন। এবং পুরুষ ভোটার সংখ্যা ৬৮০৯ জন।

রাজ্য নির্বাচন কমিশন থেকে আরো জানানো হয়েছে এবারে ভোট গ্রহণ দিন বুথ কেন্দ্রের ভেতরে ভোট কারচুপি বন্ধ করার লক্ষ্যে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে।সব বুথ গ্ৰহন কেন্দ্রের ভেতরে ওয়েব কাস্টিং ব্যবস্থার আওতায় নিয়ে আসা হয়েছে। সেই বিষয়ে নজর দারির জন্য কর্মচারী নিয়োগ করা হয়েছে।