অবরোধ প্রত্যাহারের আহ্বান রাজ্য সরকারের

। হাবেলী ডিজিটাল ডেস্ক। ১২ ফেব্রুয়ারি। আগরতলা।

ককবরক ভাষা রোমান লিপি চালুর দাবিতে আজ সকাল থেকে রাজ্যবাপী বিভিন্ন জায়গায় পথ অবরোধ করছে টি আই এস এফ। অবরোধের ফলে রাজ্যের যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। বাড়ছে জনদুর্ভোগ।
আজ বিকেলে মহাকরণে এক সাংবাদিক সম্মেলনে খাদ্য ও জনসংভরণ দপ্তরের মন্ত্রী তথা রাজ্য সরকারের মুখপাত্র সুশান্ত চৌধুরী বলেছেন রাজ্য সরকারের অধীনে ত্রিপুরা মধ্য পর্ষদ পরিচালিত মাধ্যমিক পরীক্ষায় রোমান এবং বাংলা হরফে ককবরক পরীক্ষা দেয়ার সুযোগ রয়েছে। রোমান হরফে মাত্র ২ শতাংশ জনজাতিদের ছেলে মেয়ে পরিক্ষা দেন। বাংলা লিপিতে ককবরক ভাষা পরিক্ষার্থীদের সংখ্যা বেশি। উভয় ভাষা লিপি তে পরিক্ষা দেওয়ার সুযোগ থাকবে বলে তিনি জানিয়েছেন।
তিনি আরো বলেছেন সি বি এস সি মাধ্যমে এই বার প্রথম ককবরক পরিক্ষা হবে ।সি বি এস সি কোন ভাষা লিপি তে পরিক্ষা নিবে তা জানা যায়নি।
রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহা সি বি এস সি চেয়ারম্যান কাছে চিঠি দিয়েছে ককবরক ভাষা লিপি রোমান হরফে লেখা বিষয় সম্পর্কে। কিন্তু সি বি এস সি এখন ও এই বিষয়ে রাজ্য সরকার কে কিছু জানাননি বলে তিনি জানিয়েছেন।
তিনি আরো বলেন সব রাজনৈতিক দলের বন্ধ ডাকার অধিকার রয়েছে গনতান্ত্রিক পদ্ধতি মেনে।
কিন্তু বনধের ফলে জনগণের দুর্ভোগ হলে বিষয়টি বিবেচনা করে দেখতে হয়। রাজ্য সরকার পথ অবরোধ কারীদের প্রতি আহ্বান জানিয়েছেন তা প্রত্যাহার করে নিতে।
তবে এই অবরোধের ফলে আজ এখন পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে তিনি জানিয়েছেন।