লিপি বির্তক: আইন শৃঙ্খলা অবনতি আশংকায় বিরোধী নেতা

। হাবেলী ডিজিটাল ডেস্ক। আগরতলা।২ ফেব্রুয়ারি।

ককবরক লিপি বির্তক কেন্দ্র করে আইনশৃঙ্খলা অবনতি হ‌ওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন বিরোধী দল নেতা অনিমেষ দেবর্বমা।আজ সাংবাদিক সম্মেলনে এই আশংকা কথা তিনি বলেছেন।
সাংবাদিক সম্মেলনে তিনি বলেছেন ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি ধনঞ্জয় গন চৌধুরী গত ২৯ জানুয়ারি বলেছেন এই বারের দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের ককবরক ভাষা লিপি বাংলা হরফে লিখতে হবে।যারা রোমান হরফে পরিক্ষায় লিখবেন সেই সব পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে যারা থাকবেন। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হুমকি দিয়েছেন। এমনকি ছাত্র-ছাত্রীদের বিরুদ্ধে ও ব্যবস্থা নেয়া হবে। কিন্তু পর্ষদ সভাপতি লিখিত কোনো নির্দেশ দিতে রাজি নয়।
বিষয়টি প্রকাশ্যে আসার পর
ককবরক ভাষা ভাষিদের মধ্যে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে।

রাজ্যে ককবরক ভাষায় প্রায় ৪০ শতাংশ পড়ুয়া পরীক্ষায় বসবে। এদের বেশির ভাগ অংশ রোমান হরফে লেখাপড়ায় পারদর্শী। কিন্তু এদের পক্ষে বাংলা হরফে লেখা সম্ভব নয় ককবরক।

তিনি আরো বলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী নির্দেশ মত শিক্ষা দপ্তর কর্তা সি বি এস সি পরীক্ষা রোমান হরফে লেখতে পারে। সেই জন্য চিঠি দিয়েছে।অথচ পর্ষদ সভাপতি ঊল্টো পথে চলছে।
শ্রীদেবরমা বলেছেন রাজ্যে ককবরক ভাষা লিপি বিষয়ে এখনো কোনো পলিসি তৈরি করা হয় নি। ককবরক ভাষা লিপি রোমান হরফ সকলের পছন্দ।
তিনি আরো বলেন সভাপতি এই বক্তব্য পর ছেলে মেয়ে দের অভিভাবক গন চরম উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। রোমান হরফে পরিবর্তন করে বাং লা হরফে অনেকেই পরীক্ষা দিতে পারবে না। তাতে করে তাদের ভবিষ্যৎ নষ্ট হবে। সরকার কি করেন সেই দিকে তাকিয়ে রয়েছেন অভিভাবক গন।
শ্রীদেবরমা দাবি করেছেন বাংলা এবং রোমান হরফ ঊভয় থাকতে হবে।তাহলে সহজ হবে পরিক্ষার্থীদের।
তিনি রাজ্য সরকারের কাছে দাবি করেন পর্ষদ সভাপতি কে এখন‌ই পদ থেকে অব্যাহতি দেয়া হোক।
এদিকে তিপ্রা দলের সুপ্রিমো প্রদ্যুৎ বিক্রম কিশোর দেবর্বমন ও পর্ষদ সভাপতি বক্তব্য তীব্র প্রতিবাদ করেছেন। রোমান হরফে ছেলে মেয়ে দের পরীক্ষা দেয়ার দাবি জানান।