পৌষ সংক্রান্তি উপলক্ষে রাজ্যের বিভিন্ন স্থানে মেলা

। হাবেলী ডিজিটাল ডেস্ক। আগরতলা।১৪ জানুয়ারি। গোমতী নদীর উৎসস্থল রাইমা ও সরমা সংযোগস্থলে তীর্থমুখ। সেখানে রাজ্যের বৃহৎ মকর সংক্রান্তি উপলক্ষে দুই ব্যাপী মেলার আয়োজন করা হয়।এই বছর আজ বিকেলে মেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। মেলাকে সাজিয়ে তোলা হয়েছে।

রাজ্য আমল থেকে এখানে মকর সংক্রান্তি উপলক্ষে মেলা বসে আসছে। সনাতন ধর্মাবলম্বীদের মানুষ এই দিনে এখানে পূর্ণ স্থান, গঙ্গা পূজা,অস্থি বিসর্জন, পূর্ব পুরুষদের উদ্দেশ্য তর্পন করতে প্রতি বছর লক্ষ্য লক্ষ্য লোক সমাগম হয়।রাজ্য বিভিন্ন প্রান্ত সহ দেশের বিভিন্ন জায়গার মানুষ এখানে আসে।এর পাশে বাংলাদেশ সীমান্ত এলাকা।ঐপার থেকে ও মানুষ এখানে আসে।
এই সময়ে দুই দিনের মেলা বসে। মেলায় অংশ নিতে বিভিন্ন জায়গা থেকে এসে দোকান খুলে বসেন। ইতিমধ্যে দোকানীগন দোকান খোলে পসরা নিয়ে বসে গেছেন।যদিও এই বছর দোকানদার দোকান খোলা নিয়ে চরম ঝামেলায় পড়তে হয়।পরে অবশ্য তা মিটিয়ে ফেলা হয়েছে।
মেলায় তীর্থ করতে আসে তাদের থাকা খাওয়ার জন্য প্রশাসন থেকে অস্থায়ী ভাবে ব্যবস্থা করা হয় । এই বার ও প্রশাসন থেকে সেই ব্যবস্থা করা হয়েছে। রয়েছে পযাপ্ত পানীয় জল এবং শৌচাগার ব্যবস্থা। মেলায় কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বসানো হয়েছে ওয়াচ টাওয়ার।করা হয়েছে পযাপ্ত যানবাহনের। যানবাহনে কোন ধরনের হয়রানি শিকার না হয় সেই দিকে বিশেষ নজর দেয়া হবে বলে আরক্ষা প্রশাসন থেকে বলা হয়েছে।
গৌতম নদীর উৎস স্থল একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্র রয়েছে। সেই টিকে আলোক রশ্মিতে সাজিয়ে তোলা হয়েছে।
এছাড়া রাজ্যের বিভিন্ন জায়গায় ও মকর সংক্রান্তি উপলক্ষে মেলা আয়োজন করা হয়েছে।তেলিয়ামুড়া চাকমা ঘাট, সোনামুড়া বটতলী সহ বিভিন্ন জায়গায় পূর্ণ স্থান, মেলার আয়োজন করা হয়।