২ হাজার সালে আগে দলিলের পরচাবন্ধ করায় চরম দুর্ভোগে জনতা

। হাবেলী ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৯ জানুয়ারি।

পুরানো দলিলের উপর পরচা প্রদান বন্ধ করায় জনগন প্রচন্ড বিপাকে পড়েছেন। পুরানো দলিলের উপর পরচা প্রদান করা হবে না বলে রাজ্য সরকার আগাম কোন ধরনের ঘোষণা করে নি।যার ফলে রাজ্যে বহু পরিবার জমি কেনার পর পরচা করে নি। এখন পরচা করতে তহশিল অফিসে যাবার পর তহশিল অফিস থেকে বলে দেয়া হয়। পুরানো দলিলের উপর পরচা প্রদান সরকার বন্ধ করে দিয়েছে।২ হাজার সালের আগে যে সব জমি কেনা বেচা হয়েছে।যারা জমির পরচা করে নি এখন এরা পড়েছেন প্রচন্ড সমস্যায়।২ হাজার সালের পর যেসব জমি কেনা বেচা হয়েছে। সেই সব জমির পরচা বের করতে সমস্যা নেই।
২ হাজার সালের পর থেকে জমির দলিল গুলো কম্পোরাইজ করে নেয়া হয়েছে।কীন্ত ২ হাজার সালের আগে দলিল গুলো কম্পোরাইজ করা হয় নি বলে সংবাদ।মেনুয়েল দলিল থাকার কারণে ২ হাজার সালের আগে দলিল উপর ভিত্তি করে পরচা করতে তহশিল থেকে ডি সি অফিস পর্যন্ত কেউ রাজী নয়।
এই দিকে জানা গেছে জেলা শাসক অফিস থেকে পুরানো দলিলের উপর পরচা প্রদান না করতে নির্দেশ জারি করেছেন বলে অভিযোগ। এখন প্রশ্ন উঠেছে পুরানো দলিলের উপর পরচা প্রদান বন্ধ করা হয়। তাহলে জনগণ পুরানো দলিলের উপর পরচা পাবে না ?এখন পরচা ছাড়া কোনো ধরনের কাজ করা যায় না।
কিন্তু ২ হাজার সালের আগে ও রাজ্যে দলিলের উপর নির্ভর করে জমি কেনা বেচা হয়েছে। কয়েক বছর আগে থেকে জমি কেনা বেচাতে এবং সরকারি যেকোনো কাজে পরচা কে বাধ্যতামুলক করা হয়েছে।
আগরতলা পুর নিগম এলাকায় বসবাস কারি অনেক পরিবার পুরোনো দলিল উপর ভিত্তি করে পরচা না পাওয়ায় ওয়ার্ড অফিস থেকে আর ও আর সার্টিফিকেট তুলতে পারে না।আর ও আর সার্টিফিকেট ওয়ার্ড অফিস থেকে না পাওয়াতে বহু জরুরী কাজ করতে পারে না।
জনগনের দাবি রাজ্য সরকার সহানুভূতি সাথে বিবেচনা করে পুরানো দলিলের উপর পরচা প্রদান আগের মত থাক।রাজস্ব দপ্তর মুখ্যমন্ত্রী নিজের হাতে রেখেছেন।