ইন্টারলোকেটর বনাম তিপরা মথা ও ৩ ডিসেম্বর

। হাবেলী ডিজিটাল ডেস্ক। আগরতলা।১ ডিসেম্বর। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের উত্তর পূর্বাঞ্চলের দায়িত্ব প্রাপ্ত উপদেষ্টা এ কে মিশ্রা দুই দিনের রাজ্য সফরে আসেন।রাজ্য সফর কালে মিশ্রার সাথে মিলত হয়ে তিপরা মথা দল সহ বিভিন্ন জনজাতিদের সংগঠন নেতৃবৃন্দ তাদের সমস্যা কথা তুলে ধরেছেন।শ্রীমিশ্রা মহাকরণে গিয়ে মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা সাথে এক সাক্ষাৎকারে মিলিত হন। সেই সময় রাজ্য সরকার জনজাতিদের ঊন্নয়নে কি কাজ করছেন। সেই সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন।
তিপরা মথা দলের সুপ্রিমো প্রদ্যুৎ বিক্রম কিশোর দেবর্বমন সাংবাদিকদের জানিয়েছেন তিপরাল্যান্ডে দাবিকে সামনে রেখে এ ডি সি কে আরো শক্তিশালী করে তোলে জনজাতিদের সাংবিধানিক অধিকার সুরক্ষা করতে।
অপরদিকে বিধানসভার বিরোধী দল নেতা অনিমেষ দেবর্বমা বলেছেন এতদিন পর
তাদের কথা শুনতে কেন্দ্রীয় সরকার একজন প্রতিনিধি নিয়োগ করেছেন। এখন তিনি তাদের সমস্যা সমাধানের জন্য কেন্দ্রীয় সরকারের কাছে বিস্তারিত তথ্য তুলে ধরবেন।আগে কখনো এই ধরনের উদ্যোগ নেয়া হয় নি বলে তিনি মন্তব্য করেছেন।
অপরদিকে তিপরাল্যান্ডে স্টেট পার্টি সভাপতি শ্রীদাম দেবর্বমা নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দল ও শ্রীমিশ্রার সাথে মিলিত হয়ে জনজাতিদের সাংবিধানিক অধিকার রক্ষায় পৃথক স্টেট কোর্ডের প্রয়োজন বলে দাবী করেছেন।
রাজনৈতিক অভিজ্ঞ মহলের অভিমত পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে ফল খারাপ হয়। তখন তিপরা মথা দল কংগ্রেসের দিকে ঝুঁকতে না পারে সে লক্ষ্যে ইন্টারলকেটর এই সময়ের রাজ্য সফর করেছেন। লোকসভা নির্বাচনে তিপরা মথা দল বি জে পি পক্ষ হয়ে লোকসভা নির্বাচনে সময় এককভাবে ময়দানে থেকে যায়। তাহলে বি জে পি লোকসভা নির্বাচনে তাদের প্রার্থীদের অনায়াসে জয়ী করে আনতে সহজ হবে।
আর যদি তিপরা মথা দল কংগ্রেসের দিকে ঝুঁকে যায়। তাহলে আসন দুই টি বি জে পি ধরে রাখতে হিমশিম খেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
শ্রীমিশ্রা আগামী বিধানসভা নির্বাচনের আগে হয়তো প্রয়োজন আসতে পারেন। ধারণা করা হচ্ছে পৃথক তিপরাল্যান্ডে দাবি এই ভাবে থেকে যাবে স্বপ্ন দেখে।