পূর্বোত্তর ভারত পরিক্রমা : সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের কার র‍্যালি আগরতলায়

আজাদি কা অমৃত মহোৎসব উপলক্ষে ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের কার র‍্যালি আগরতলায় এসে পৌঁছেছে। ইস্টার্ন কমান্ডের ৫০ জন জওয়ানদের এই কার র‍্যালিটি গতকাল বিকেলে আগরতলায় এসে পৌঁছায়। এই কার র‍্যালির অন্যতম সদস্য হিসেবে রয়েছেন দেশের সর্বকনিষ্ঠ পরমবীর চক্র পুরস্কারপ্রাপ্ত অনারারি ক্যাপ্টেন যোগেন্দর সিং যাদব। র‍্যালির নেতৃত্বে রয়েছেন শৌর্যচক্র পুরস্কারপ্রাপ্ত ব্রিগেডিয়ার কে এম সিন্ধে ও কর্ণেল এস কে মিশ্র৷
আজ সকালে আগরতলার লিচুবাগানস্থিত অ্যালবার্ট এক্কা ওয়ার মেমোরিয়ালে এই উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে অ্যালবার্ট এক্কা শহীদ বেদীতে কার র‍্যালির জওয়ানদের পক্ষে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন দেশের সর্বকনিষ্ঠ পরমবীর চক্র পুরস্কারপ্রাপ্ত অনারারি ক্যাপ্টেন যোগেন্দর সিং যাদব। অনুষ্ঠানে রাজ্য সরকারের পক্ষে উপস্থিত ছিলেন পর্যটন দপ্তরের অধিকর্তা তপন কুমার দাস। শহীদ বেদীতে শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর ইস্টার্ন কমান্ডের পক্ষে জানানো হয় গত ১৮ দিনে পশ্চিমবঙ্গ সহ উত্তর পূর্বের ৬টি রাজ্য পরিক্রমা করে গতকাল বিকেলে তারা ত্রিপুরায় এসেছেন। গত ২২ মার্চ পশ্চিমবঙ্গের কলকাতার ফোর্ট উইলিয়াম থেকে এই কার র‍্যালির উদ্বোধন হয়। এরপর দীর্ঘ যাত্রাপথে এই কার র‍্যালিটি সিকিম, আসাম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম হয়ে ত্রিপুরার আগরতলায় এসেছে। আগামীকাল এই কার র‍্যালিটি মেঘালয়ের উদ্দেশ্যে রওনা হবে। মেঘালয়ের উরমাইতে গিয়ে এই কার র‍্যালির যাত্রা সমাপ্ত হবে।
অনুষ্ঠানে ইস্টার্ন কমান্ডের পক্ষ থেকে জানানো হয় এই কার র্যালির অন্যতম উদ্দেশ্য হচ্ছে উত্তর পূর্বের একতাকে সুদৃঢ় করা। তাছাড়াও পূর্বোত্তরের সেনাবাহিনীর শহীদ পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ করা, প্রবীণ নাগরিকদের সাথে মতবিনিময় করা ও প্রবীণ সেনাদের প্রতি শ্রদ্ধা নিবেদন এই র‍্যালির অন্যতম উদ্দেশ্য। এই দীর্ঘ যাত্রাপথে তারা এখন পর্যন্ত ১৫টি বিদ্যালয়ের ৪ হাজারের উপর ছাত্রছাত্রী ও এনসিসি ক্যাডেটদের সাথে মতবিনিময় করে দেশের অখন্ডতা রক্ষা, পূর্বোত্তরে একতাকে সুদৃঢ় করার কথা বলেছেন। এই সময়ে তারা প্রবীণ সেনা ও শহীদ সেনার পরিবারদের সাথেও মিলিত হয়েছেন। প্রবীণ নাগরিক ও প্রবীণ সেনাদের হাতে বিভিন্ন সহায়ক সামগ্রী যেমন ওয়াকিং স্টিক, ওষুধ, হুইল চেয়ার তুলে দিয়েছেন।

আজ সকালে অ্যালবার্ট এক্কা ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে কার র্যালির সদস্যরা রাজ্যের শহীদ সেনা ও প্রবীণ সেনাদের প্রতি তাদের শ্রদ্ধা এবং সম্মাননা প্রদর্শন করেন। অনুষ্ঠানে ইস্টার্ন কমান্ডের পক্ষ থেকে রাজ্যের শহীদ সেনা পরিবারের ১০ জন বীর নারীকে শ্রদ্ধা ও সম্মাননা জ্ঞাপন করেন। তাছাড়া ৭১-এর যুদ্ধের 8 সেনানীকেও শ্রদ্ধা ও সম্মাননা জ্ঞাপন করা হয়। অনুষ্ঠানে ইস্টার্ন কমান্ডের থেকে জানানো হয় এই বীর নারীরা ও প্রাক্তন সৈনিকগণ ভারতীয় সেনাবাহিনীর কাছে এক অনুপ্রেরণা। তারা দেশের জন্য আত্মত্যাগ করেছেন। অনুষ্ঠানে পরমবীর চক্র পুরস্কারপ্রাপ্ত অনারারি ক্যাপ্টেন যোগেন্দর সিং যাদব হৃদয়স্পর্শী কন্ঠে কার্গিল যুদ্ধে তার অভিজ্ঞতার কথা তুলে ধরেন।
অনুষ্ঠানে স্কুলের ছাত্রছাত্রীদের ইস্টার্ন কমান্ডের পক্ষ থেকে স্কুল ব্যাগ এবং বিদ্যালয়ের জন্য পাঠ্যপুস্তক দেওয়া হয়। যে স্কুল ব্যাগটি ছাত্রছাত্রীদের দেওয়া হয়েছে তা ভারতীয় সেনাবাহিনীর পোশাকের কাপড়ে তৈরি। অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা.) মানিক সাহাকেও সম্মাননা দেওয়া হয়। মুখ্যমন্ত্রীর হয়ে সম্মাননা গ্রহণ করেন পর্যটন দপ্তরের অধিকর্তা তপন কুমার দাস।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *