ক্রুশবিদ্ধ অবস্থায় যিশুর শেষ সাতটি বাণী, কী এর তাৎপর্য?

গুড ফ্রাইডে (Good Friday)। খ্রিস্টানদের জীবনের অন্যতম পবিত্র দিন। মানবজাতিকে রক্ষা করতে এই দিনেই ক্রুশে প্রাণ বিসর্জন করেছিলেন যিশু খ্রিস্ট। প্রায় ছ’ঘন্টা ক্রুশে ঝুলেছিলেন তিনি। এই সময়ে তীব্র যন্ত্রণার মধ্যেই যিশু সাতবার কথা বলেছিলেন। খ্রিস্টানদের জীবনে এই সাতটি বাণীর গুরুত্ব অসীম। গুড ফ্রাইডেতে (Good Friday 2023) প্রতিবছর যিশুর এই সপ্তবাণী ধ্যান করেন তাঁরা। একনজরে দেখে নেওয়া যাক এই সাত বাণীর তাৎপর্য।

পিতা এদের ক্ষমা করো, কারণ এরা কী করছে জানে না: ক্রুশ থেকে এটাই ছিল যিশুর প্রথম বাণী। প্রবল শারীরিক অত্যাচার চালিয়ে যিশুকে ক্রুশে দেয় ক্ষমতাসীন রোমান সৈন্যরা। কিন্তু মৃত্যুর আগে পিতা ঈশ্বরের কাছে তাদের জন্য ক্ষমা প্রার্থনা করেন যিশু নিজেই।

আজই তুমি আমার সঙ্গে পরমদেশে যাবে: যিশুর সঙ্গে আরও দুই জঘন্য অপরাধীকে ক্রুশে দেওয়া হয়েছিল। জীবনের শেষ প্রান্তে এসে দুই অপরাধীর মধ্যে একজন যিশুর আদর্শ গ্রহণ করেছিল। তার জীবনের সকল অপরাধ ক্ষমা করে যিশু বলেন, মৃত্যুর পরে সে অবশ্যই স্বর্গে যাবে।

হে নারী, ওই দেখ তোমার পুত্র: যিশুকে যখন ক্রুশে দেওয়া হয়, সেখানে উপস্থিত ছিলেন তাঁর মা মেরি। যিশুর বাকি শিষ্যরা পালিয়ে গেলেও ক্রুশের তলায় দাঁড়িয়েছিলেন তাঁর প্রিয় শিষ্য যোহন। ক্রুশবিদ্ধ অবস্থায় সেই প্রিয় শিষ্যের হাতেই মাকে দেখভালের দায়িত্ব দিয়ে যান যিশু। বলেন, আজ থেকে যোহনই মেরির পুত্র। 

ঈশ্বর তুমি কেন আমাকে পরিত্যাগ করেছ: ঈশ্বরের পুত্র হিসাবেই এই পৃথিবীতে এসেছিলেন যিশু, এমনটাই মনে করেন খ্রিস্টানরা। কিন্তু ক্রুশবিদ্ধ অবস্থায় যিশু অনুভব করেছিলেন, তাঁর পিতা ঈশ্বর তাঁকে একা ছেড়ে দিয়েছেন। সেই কষ্টের মধ্যেই এই চতুর্থ বাণী উচ্চারণ করেন যিশু।

আমার পিপাসা পেয়েছে: যিশুকে ক্রুশে দেওয়ার আগে সারারাত ধরে তাঁর বিচার চলে। তারপর প্রবল রোদের মধ্যেই তাঁকে ক্রুশকাঠে ঝুলিয়ে দেওয়া হয়। এই গোটা সময়ের মধ্যে যিশু একবারও জল পান করেননি। সেইজন্যই যিশু জল খেতে চেয়েছিলেন বলে বাইবেলে লেখা হয়েছে।

সমাপ্ত হল: যিশু জল খেতে চাইলেও তাঁকে জল দেওয়া হয়নি। বাইবেল অনুযায়ী, টক আমলকির রসের মতো কোনও পানীয় তুলে দেওয়া হয় যিশুর মুখে। সেই পানীয়ই গ্রহণ করেন তিনি। তারপর বলেন, সমাপ্ত হল। যদিও খ্রিস্টানদের মতে, যিশু আসলে বোঝাতে চেয়েছেন এই পৃথিবীতে তিনি যে কাজ করতে এসেছেন, সেই মহাযজ্ঞ সম্পন্ন হওয়ার কথা বলেছেন যিশু।

তোমার হাতে আমার আত্মা সমর্পণ করি: ক্রুশের উপর থেকে এটাই যিশুর শেষ কথা। দীর্ঘ ছ’ঘণ্টা সময় ক্রুশে ঝুলে থাকার পর যিশু বুঝেছিলেন, এবার তাঁর সময় ফুরিয়ে গিয়েছে। তাঁর মৃত্যু আসন্ন। তাই পিতা ঈশ্বরের উদ্দেশে নিজের জীবনের শেষ বাণীটি বলেন যিশু। সপ্তম বাণীর পরেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন যিশু।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *