১৪ দিনের বিধায়িক পদ থেকে পদত্যাগ প্রতিমাভৌমিক : পরবর্তী লোকসভা নির্বাচনে পাচ্ছেন না টিকেট ?

হাবেলী ডিজিটাল ডেস্ক।
১৫ র্মাচ। আগরতলা।

প্রতিমা ভৌমিক বিধায়ক পদ থেকে গতকাল পদত্যাগ করেছেন। আগামী লোকসভা নির্বাচনে পশ্চিম ত্রিপুরা সাধারণ আসন থেকে পুনরায় ভারতীয় জনতা পার্টি তাকে প্রার্থী করবেন কিনা এই নিয়ে দলের অন্দরে ওঠছে প্রশ্ন।
শ্রীমতী ভৌমিক ধনপুর বিধানসভা কেন্দ্র থেকে ২০২৩ এ ভারতীয় জনতা পার্টি হয়ে নির্বাচনে প্রার্থী হন। নির্বাচনে উনার প্রতিদ্বন্দ্বি সি পি আই এম প্রার্থী কৌশিক চন্দ্রকে প্রায় সাড়ে তিন হাজার ভোটের ব্যবধানে পরাজিত করে জয়ী হয়েছেন তিনি। এই বার ই প্রথম বামফ্রন্টের হাত থেকে আসনটি ছিনিয়ে আনতে সক্ষম হয়েছে।প্রায় দীর্ঘ ৫০ বছর আসনটি সি পি আই এম দখলে ছিল।
রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার এই আসন থেকে চার বার বিধানসভা নির্বাচনে লড়াই করে জয়ী হয়েছেন। এই বার তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ালেন। সেই আসনে নতুন প্রার্থী দিয়েছিল।
শ্রীমতী ভৌমিককের বাড়ি ধনপুর এলাকায়। তিনি ১৯৯৮ সালে প্রথম প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন। পরে ২০১৮ সালে বিধানসভা নির্বাচনে প্রার্থী হয়ে তিনি পরাজিত হন। এই বার দল আবার এই আসন থেকে নির্বাচনে প্রার্থী করেছিল। তিনি দীর্ঘদিন পর বামফ্রন্টের হাত থেকে আসনটি ছিনিয়ে আনতে সক্ষম হলেও তাকে বিধায়ক পদ থেকে দলের নির্দেশে সরে যেতে হয়েছে। তিনি বর্তমানে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। তিনি গত লোকসভা নির্বাচনে পশ্চিম ত্রিপুরা সাধারণ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।একজন নির্বাচিত সদস্য রাজ্য বিধানসভা এবং লোকসভা সদস্য পদে একসাথে থাকতে পারেন না। সেই জন্য তাকে মাত্র ১৪ দিনের বিধায়ক পদে থেকে ইস্তফা দিতে হয়েছে।
গতকাল রাজ্য বিধানসভা নবনির্বাচিত পোটেম স্পীকার বিনয় ভূষণ দাস কাছে তিনি তাঁর পদত্যাগ পত্র তুলে দিয়েছেন।সাথে ছিলেন রাজ্য বিদ্যুৎমন্ত্রী রতনলাল নাথ।
ধনপুর বিধানসভা আসন এখন শূন্য। আগামী ছয় মাসের মধ্যে এই কেন্দ্রে উপনির্বাচন করতে হবে।
উপনির্বাচনে ভারতীয় জনতা পার্টি কাকে প্রার্থী করবেন।তানিয়ে দেখা দিয়েছে প্রশ্ন।
এই মুহূর্তে ধনপুর বিধানসভা কেন্দ্রে কাউকে কি দল প্রার্থী করবে। স্থানীয় প্রার্থী না দেয়া হলে উপনির্বাচনে দল আসনটি ধরে রাখতে সক্ষম হবে।
অপরদিকে রাজ্য নেতৃত্বের প্রাক্তন অর্থমন্ত্রী যীষ্ণু দেবর্বমা এবং রাজ্য সভাপতি রাজীব ভট্টাচার্য মধ্যে কেউ ধনপুর কেন্দ্রে প্রার্থী হন। সেই ক্ষেত্রে উপনির্বাচনে দল প্রার্থীকে জয়ী করে আনতে সক্ষম হবে ?
অন্যদিকে প্রতিমা ভৌমিক আর কখনো ধনপুর কেন্দ্রে ফিরে গিয়ে প্রার্থী হতে পারবেন? উপনির্বাচনে যিনি জয়ী হবেন আগামী বিধানসভা নির্বাচনে তাকেই দল প্রার্থী করার ক্ষেত্রে অগ্ৰাধিকার দিবে।
পরবর্তী তে শ্রীভৌমিক আর ফিরে যেতে পারবে না বলে ধারণা করা হচ্ছে।
অপরদিকে আগামী লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি কেন্দ্রীয় নেতৃবৃন্দ প্রতিমা ভৌমিক কে পুনরায় প্রার্থী না করার সম্ভাবনা প্রবল বলে দলীয় সূত্রে জানা গেছে। কেন্দ্রীয় নেতৃবৃন্দ তাঁকে বিধানসভা নির্বাচনে প্রার্থী করেছিল যদি কোন কারণে বর্তমান মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা নির্বাচনে জয়ী না হলে সেই ক্ষেত্রে শ্রীভৌমিক কে মুখ্যমন্ত্রী পদে বসানো হতো। যেহেতু শ্রীসাহা নির্বাচনে জয়লাভ করেছে। তাই তাকে মুখ্যমন্ত্রী পদে কেন্দ্রীয় নেতৃবৃন্দ বসিয়েছেন। কেন্দ্রীয় নেতৃবৃন্দ শ্রীসাহাকে সাম্প্রতিক কালে বেশি মর্যাদা দিচ্ছে বলে সংবাদ।
প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এবং শ্রীভৌমিক কে আগের মত গুরুত্ব দিতে কেন্দ্রীয় নেতৃবৃন্দ রাজি নয় বলে দলীয় সূত্রে জানা গেছে।
বিধানসভা নির্বাচনের আগে থেকেই প্রাক্তনমুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব কে হ্রাস টানতে শুরু করেছে। বর্তমান মুখ্যমন্ত্রী শ্রীসাহা নেতৃত্বে নতুন সরকার গঠন হবার পর থেকে শ্রীদেব এখন অনেকটাই কোণঠাসা হয়েছে বলে সংবাদ।
বিভিন্ন অভিযোগে র
কারণে দল তাকে মুখ্যমন্ত্রী পদ থেকে ছিটকে ফেলে দিয়েছেন বলে অভিযোগ।
নয়া মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাস্ট্রমন্ত্রী অমিত শাহ এবং দলের কেন্দ্রীয় সভাপতি জে পি নাড্ডা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। মুখ্যমন্ত্রী শ্রীসাহা শপথ গ্রহণের পরে পরেই তিনি মঞ্চে উপবিষ্ট প্রধানমন্ত্রী,স্বরাষ্ট্রমন্ত্রী এবং দলের কেন্দ্রীয় সভাপতি সহ সকলের কাছে গিয়ে কড়জোড়ে আর্শিবাদ চেয়েছেন। মুখ্যমন্ত্রী কড়জোড়ে আর্শিবাদ চেয়েছেন তখন প্রধানমন্ত্রী থেকে সকলে উঠে দাঁড়িয়ে শ্রীসাহাকে সন্মান জানিয়েছেন।মঞ্চে উপবিষ্ট একমাত্র কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিকের কাছে শ্রীসাহা উনার কাছে গেছেন। তখন শ্রীমতী ভৌমিক চেয়ারে বসে ছিলেন। তিনি মুখ্যমন্ত্রী শ্রীসাহাকে দাঁড়িয়ে সন্মান জানান নি। বিষয়টি কে প্রধানমন্ত্রী থেকে কেন্দ্রীয় নেতৃবৃন্দ সহজ ভাবে মেনে নিতে পারে নি বলে সংবাদ। উনারা ভেতরে ভেতরে প্রচন্ডভাবে ক্ষুব্দ বলে সংবাদ।
আগামী এই সময়ে লোকসভা নির্বাচন। আগামী কিছুদিনের মধ্যেই বোঝা যাবে দল শ্রীমতী ভৌমিককে পুনরায় প্রার্থী করেছেন ?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *