বিধানসভা নির্বাচনের বিশিষ্ট প্রার্থীদের পরিচিতি

হাবেলী ডিজিটাল ডেস্ক।
২৭ ফেব্রুয়ারি। আগরতলা।

ডাক্তার মানিক সাহা, ।
—————–+++
বি জে পি । মুখ্যমন্ত্রী – রাজ্যের একাদশতম।২০২ ২ সালের ১৫ মে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। পাটনা সরকারি মেডিকেল কলেজ থেকে বি ডি এস এবং লক্ষ্ণৌ কিং জর্জেজ মেডিকেল কলেজ থেকে এম ডি এস ডিগ্ৰী লাভ করেছেন। ত্রিপুরা মেডিকেল কলেজে দন্ত্র বিভাগ প্রধান ছিলেন। তিনি পদত্যাগ করেন।২০১৬ সালে বি জে পি তে যোগ দেয়ার আগে কংগ্রেস দল ছিলেন।বি জে পি রাজ্য সভাপতি হন তিনি ২০২০ সালে । কিছুদিন পর তিনি রাজ্য সভার সদস্য হন। পরে ৮ নং বড়দোয়ালী বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনে জয়ী হয়ে মুখ্যমন্ত্রী হন তিনি। এই কেন্দ্র থেকে তিনি এই বার ও প্রার্থী হয়েছেন।

রাজীব ভট্টাচার্য।

ভারতীয় জনতা পার্টির রাজ্য সভাপতি। এই বার প্রথম ৯ নং বনমালী পুর কেন্দ্রে নির্বাচন প্রার্থী হন।
১৯৯১ সালে বি জে পি তে যোগদান করেন।১৯৯২ সালে বনমালী পুর মন্ডলের‌সভাপতি হন। প্রদেশ বি জে পি র সাধারণ সম্পাদক ও ছিলেন।
২০২২ সালের ২৫ আগষ্ট দলের রাজ্য সভাপতি হন।বাড়ি বনমালী পুরের কলেজ টিলায়। এই বার প্রথম নির্বাচনে লড়াই করছেন।

প্রতিমা ভৌমিক।

বি জে পি। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী।বাড়ি ধনপুর বিধানসভা কেন্দ্রে বড়নারায়ন গ্ৰামে।
১৯৯১ সাল থেকে ভারতীয় জনতা পার্টির সদস্যা হন তিনি। ২০১৬ সালে দলের রাজ্য কমিটির সম্পাদিকা হন।২০১৮ সালে বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে প্রার্থী হয়ে তিনি পরাজিত হন।২০১৯ সালে লোকসভা নির্বাচনে পশ্চিম ত্রিপুরা সাধারণ আসনে জয়ী হন তিনি। এই কেন্দ্র থেকে নির্বাচনেএইবার প্রার্থী হয়েছেন।

যীষ্ণু দেবর্বমা


।বি জে পি। আই পি এফ টি এবং ভারতীয় জনতা পার্টি জোট মন্ত্রী সভা য় উপমুখ্যমন্ত্রী হন।
১৯৯০ সালে তিনি ভারতীয় জনতা পার্টি তে যোগ দেন তিনি।২০১৮ সালের বিধানসভা নির্বাচনে তিনি ১৯ চড়িলাম কেন্দ্র থেকে প্রার্থী হয়ে নির্বাচনে জয়ী হন। এই বার ও এই কেন্দ্র থেকে প্রার্থী হন।

বীরজিৎ সিনহা।
–++—————
কংগ্রেস। কৈলাশহর কেন্দ্রে প্রার্থী হন।১৯৫৯ সালে কংগ্রেস দলে যোগ দেন।
১৯৮৮ সালে এই কেন্দ্র থেকে নির্বাচনে লড়াই করে প্রথম জয়ী হন। সেই সময়ে তিনি মন্ত্রী সভার সদস্য ছিলেন।১৯৯৮ সালে এই কেন্দ্র থেকে পুনরায় নির্বাচিত হন। এছাড়া ২০০৩, ২০০৮ এবং ২০১৩ সালে বিধানসভা নির্বাচনে জয়ী হন। এই বার এই কেন্দ্র থেকে নির্বাচনে লড়াই করছেন। তিনি এখন রাজ্য কংগ্রেস সভাপতি।

সুদীপ রায়বর্মন।
—————_——
কংগ্রেস। আগরতলা কেন্দ্র থেকে নির্বাচনে এইবার ও প্রার্থী হয়েছেন। তিনি ১৯৭৭ সালে কংগ্ৰেস দলে যোগদান করেন।১৯৯৩ সাল প্রথম তিনি আগরতলা কেন্দ্র থেকে নির্বাচনে প্রার্থী হন। সেই বার প্রয়াত মুখ্যমন্ত্রী নৃপেন চক্রবর্তী কাছে পরাজিত হন।১৯৯৮ সালে তিনি পুনরায় এই কেন্দ্র থেকে প্রার্থী হন। সেই বার জয়ী হন।পর পর এই কেন্দ্র থেকে টানা চার বার জয়ী হন।১৯১৩ সালে বিধানসভা বিরোধী দলনেতা হন।২০১৮ সালে বি জে পি তে যোগদান করেন।তার আগে কিছু দিন তিনি তৃণমূল কংগ্রেস ও ছিলেন।
বি জে পি তে যোগদান করার পর ২০১৮ সালে বিধানসভা নির্বাচনে জয়ী হন। তখন তিনি স্বাস্থ্যমন্ত্রী হন।পরে তিনি বি জে পি ত্যাগ করে কংগ্রেস দলে যোগদান করেন। উপনির্বাচনে তিনি আবার এই কেন্দ্র থেকে জয়ী হন।২০২৩ সালে এই কেন্দ্র থেকে প্রার্থী হন তিনি।

জিতেন চৌধুরী।
–+++–++++++
সি পি আই এম রাজ্য সম্পাদক। সাব্রুম বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচনে প্রার্থী হয়েছেন।১৯৯৩ সালে বিধানসভা নির্বাচনে প্রথম প্রার্থী হন তিনি। সেই থেকে তিনি ২০১৪ সাল পর্যন্ত বামফ্রন্ট মন্ত্রী সভার সদস্য ছিলেন।২০১৪ সালে তিনি লোকসভা পূর্ব আসন থেকে নির্বাচিত হন। ২০১৮ সালে সি পি আই এম কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। গনমুক্তি পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি তিনি। আদিবাসী অধিকার মঞ্চের জাতীয় আহ্বায়কের দায়িত্ব ও পালন করছেন। এই প্রথম সাধারণ আসন থেকে নির্বাচনে লড়াই করছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *