সর্বত্র আলোচনা ক্ষমতায় কে আসচ্ছে

হাবেলী ডিজিটাল ডেস্ক।
১৯ ফেব্রুয়ারি। আগরতলা।

নির্বাচন ভোট গ্রহণ পর্ব ১৬ ফেব্রুয়ারি শেষ হয়। এখন ২৫৯ জনের ভাগ্য ই ভি এম বন্দী ।এর থেকে আগামী ২ মার্চ ই ভি এম বন্দী থেকে খোলা হবে। ঐদিন গননার পর বোঝা যাবে জনগন কাকে আগামী ৫ বছরের জন্য দায়িত্ব ভার সমপন করেছে।ই ভি এম বন্দী অবস্থায় কিছু ই বলা সম্ভব নয়।কে ক্ষমতায় ফিরে আসবে। রাজ্যের হাটে মাঠে ঘাটে সর্বত্র একই আলোচনা। শুধু কি তাই চলে বাড়ির হেঁসেলে পযন্ত চলছে এই আলোচনা। আগামী ২ মার্চ পর্যন্ত চলবে।প্রত্যাবর্তন না পরিবর্তন।
এই বার প্রথম ত্রিমুখী লড়াই হয়েছে।আগে দ্বিমুখী লড়াই হতো।যদি বামফ্রন্ট এবং কংগ্ৰেস জোট না হত। তাহলে কংগ্রেস এবং বামফ্রন্ট পৃথক ভাবে নির্বাচনে লড়াই হলে চতুর্মুখী লড়াই হবার ছিল। ত্রিমুখী লড়াই হবার ফলে ভোট গ্রহণ পর ফলাফল পর্যালোচনা করা অসম্ভব হয়ে পড়েছে।
রাজ্যে নির্বাচন কমিশন তথ্য অনুযায়ী ৮৯.৯৫ শতাংশ ভোট পড়েছে। এই ভোট সং খ্যা আরও বাড়তে পারে বলে নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে।কারণ এখনও পোষ্টাল ভোট এসে পৌঁছার বাকি রয়েছে।
কংগ্রেস বামফ্রন্ট জোট এবং বি জে পি মধ্যে তিপ্রা মথা দল নতুন করে আত্ম প্রকাশ করে নির্বাচনে অবতীর্ণ হ‌ওয়াতে সব হিসেব পাল্টে গেছে।৪২ টি আসনে মথা প্রার্থী দিয়েছে।২০ টি উপজাতি সংরক্ষিত আসন বাকি ২২ টি এস সি সহ সাধারণ আসন। এই ৪২ টি আসনে এইবার নির্বাচনে তিপ্রা মথা দলের দিকে এক তরফা ভোট চলে যাবার প্রবল সম্ভাবনা রয়েছে।তাতে করে ২০ টি আসনে অন্য কোন দলের প্রার্থী জামায়াত ধরে রাখা অসম্ভব হতে পারে। অন্যদিকে ২২টি সমতলে আসনে তিপ্রা মথা প্রার্থীর সমর্থকদের ভোট চলে যাওয়ায় সাধারণ আসনে কোন দলের পক্ষে সংখ্যা গরিষ্ট ভোট যাবে । সেই নিয়ে সব কয়টি দল পড়েছে দ্বন্দে।
আমরা যদি ২০১৮ সালে নির্বাচনে ফলাফল দিকে নজর রাখি।দেখতে পাই মাত্র সামান্য ভোটের ফেরে বামফ্রন্ট ক্ষমতা চ্যুত হয়ে যায়। সেখানে ক্ষমতায় চলে আসে বি জে পি।২০১৮ সালে বি জে পি ভোট পেয়েছিল ৪৩.৫৯ শতাংশ।আর বামফ্রন্ট ভোট পেয়েছিল ৪২.২২ শতাংশ।বি জে পি শরিকদল আই এন পি টি ভোট পেয়েছিল ৭.৩৮ শতাংশ। কংগ্রেস পেয়েছে ১.৭৯ শতাংশ ভোট। তৃণমূল কংগ্রেস ভোট পেয়েছে ০.৩ শতাংশ।যদিও পরবর্তীতে কংগ্রেস গত পাঁচ বছরে নিজেদের অবস্থার অনেক পরিবর্তন করতে পেরেছে। অপরদিকে পাহাড়ে তিপ্রা মথা দলের পক্ষে ভোটের প্রভাব চলে গেছে।
এই অবস্থায় আগামী ২ মার্চ গননা পর্যন্ত সকলকে অপেক্ষা করতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *