সরকার সংবাদ পত্রের বান্ধব : সাংবাদিক উন্নয়নে ব্যাপক কর্মসূচি: মুখ্যমন্ত্রী

হাবেলী প্রতিবেদন।১৭ নভেম্বর। আগরতলা।

সংবাদ মাধ্যম হচ্ছে সমাজের দরপন। সমাজে সংবাদ মাধ্যমের বিশেষ স্থান রয়েছে। দেশকে সামনে এগিয়ে নিয়ে যেতে সংবাদ মাধ্যমের বিশেষ
ভূমিকা রয়েছে। গতকাল আগরতলাস্থিত রবীন্দ্রনাথ শতবার্ষিকী ভবনে জাতীয় প্রেস ডে ২০২২ উপলক্ষে
আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা একথা বলেন।
তিনি আরো বলেন সমাজ গঠনের সংবাদ মাধ্যমের ভূমিকা অপরিসীম। যে সমস্ত সাংবাদিক এখন আমাদের মধ্যে নেই্ তাদের আজ এখন স্মরণ করার দিন। তাদের ভাল দিক গুলোকে আমাদের গ্ৰহন করতে হবে। তবেই সমাজ এবং দেশ উপকৃত হবে।
মুখ্যমন্ত্রী আরো বলেন বর্তমান সরকার সাংবাদিক বান্ধব। সংবাদ মাধ্যমের বিভিন্ন সমস্যা সমাধানে লক্ষ্যে সরকার ইতিমধ্যে নানা উদ্যোগ গ্ৰহন করেছে। এই সরকার স্বচ্ছতার নীতি নিয়ে চলছে।শান্তি সম্প্রীতি পরিবেশ বজায় রেখে সবাইকে নিয়ে সরকার চলতে চায়। সেই লক্ষ্যে সরকার কাজ করছে। সমাজে ইতিবাচক প্রভাব পড়বে এরকম সংবাদ বেশি করে প্রকাশ করার উপর গুরুত্বারোপ করেন তিনি বলেন অনেকে ই সং বাদ পরিবেশনের ক্ষেত্রে নিজেদের মতামত কে বেশি করে গুরুত দিচ্ছেন । এধরনের প্রবণতা অব্যাহত থাকলে এবং প্রকৃতসংবাদ উঠে না এলে আমার ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা বানানোর লক্ষে পৌছাতে কষ্টকর হবে।
তথ্য সংস্কৃতি মন্ত্রী সুশান্ত চৌধুরী বলেন সংবাদ পত্র এবং সাংবাদিকদের কিভাবে আরও ভালো রাখা যায় । তাদের আর্থ সামাজিক উন্নয়ন করা যায় সেই লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে।
সাংবাদিকদের বীমার আওতায় আনার উদ্যোগ চলছে। রাজ্যের বেশি সংখ্যক সাংবাদিক রাতে বীমা সুবিধা পায় ।সেই জন্য এক্রিডিটেশন কার্ড বেশী দেয়ার চেষ্টা চলছে। সংবাদ মাধ্যমের সাথে যুক্ত গন আর ও বেশি উপকৃত হতে পারে। সেই জন্য সংবাদ পত্রের বিজ্ঞাপন মূল্য হার বৃদ্ধি করা হবে বলে তিনি জানান।

আরো বলেন রাজ্য সরকার প্রথম ফিল্ম ইন্সটিটিউট চালু করার উদ্যোগ গ্ৰহন করেছে।
রাজ্য সরকার সাংবাদিকদের কল্যানে পেনশন ১০ হাজার টাকা করেছে। ফেমিলি পেনশন চালু করার উদ্যোগ নেয়া হয়েছে।

আগরতলা প্রেস ক্লাব এবং তথ্য সংস্কৃতি দপ্তরের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য সংস্কৃতি দপ্তরের সচিব ড, পি কে চক্রবর্তী ।
সংবাদ জগতে বিশেষ অবদানের জন্য প্রবীন সাংবাদিক শেখর দত্ত, স্বপন ভট্টাচার্যকে সম্বধনা দেয়া হয়। এছাড়া তাঁদের হাতে স্মারক , চাদর ও পাঁচ হাজার টাকা তুলে দেয়া হয়।
এছাড়া অন্যান্য প্রবীন সাংবাদিকদের হাতে এক্রিডেটিশন কার্ড তুলে দেয়া হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *